a20170208235020শতভাগ রপ্তানীমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের জন্য গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকদের আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এর সভাপতিত্বে আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শতভাগ রপ্তানীমুখী শিল্প সেক্টর হিসেবে গার্মেন্টস শিল্প সেক্টরের জন্য গঠিত কেন্দ্রীয় তহবিল পরিচালনা বোর্ডের তৃতীয় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী গত অক্টোবর থেকে শতভাগ রপ্তানীমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের বিমার টাকা এবং গত জানুয়ারি থেকে মৃত্যু বরণকারী শ্রমিকদের কেন্দ্রীয় তহবিল হতে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

রপ্তানীমুখী গার্মেন্টস শিল্পের মোট রপ্তানী অর্থের ০.০৩ ভাগ অর্থ সরাসরি এ তহবিলে জমা হয়। গত জুলাই থেকে এ তহবিলে ২৬ কোটি টাকারও বেশি জমা হয়েছে।

বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী কোন শ্রমিক কর্মক্ষেত্রে মৃত্যুবরণ করলে তিন লাখ টাকা, কর্মক্ষেত্রের বাইরে মৃত্যু বরণ করলে ২ লাখ টাকা, আহত হলে বা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে এক লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে। এছাড়া কোন শ্রমিক মৃত্যু বরণ করলে বীমা বাবদ ২ লাখ টাকা আর্থিক সহায়তা পাবে।

শ্রমিকদের সহায়তার লক্ষ্যে সরকার বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২৩২ (৩) ধারার ক্ষমতা বলে বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ এর ২১৮ বিধিতে উল্লিখিত কাঠামোর আলোকে গত বছরের ৬ এপ্রিলে ১৯৩ নম্বর প্রজ্ঞাপনে গার্মেন্টস শিল্প সেক্টরের কেন্দ্রীয় তহবিল পরিচালনা বোর্ড গঠন করে।

সভায় মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, যুগ্ম-সচিব মো: আমিনুল ইসলাম বিজিএমইএ এর সভাপতি মো: সিদ্দিকুর রহমান, বিকেএমইএ এর সহ-সভাপতি এ এইচ আসলাম সানী, মনসুর আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, শ্রমিক নেতা বদরুদ্দোজা নিজাম এবং সিরাজুল ইসলাম রনি উপস্থিত ছিলেন।

SOURCEbusiness24bd.
SHARE

NO COMMENTS

LEAVE A REPLY